পুরুষের গোপন রোগ

//পুরুষের গোপন রোগ

পুরুষের গোপন রোগ

ইরেকটাইল ডিসফাংশন বা পুরুষাঙ্গ উত্থানের ব্যর্থতায় আধুনিক চিকিৎসা স্বল্পমাত্রার শকওয়েভ থেরাপি বা আমরা লজ্জা পেয়ে এটিকে বলতে পারি পুরুষের গোপন রোগ। ছোট একটি কেস স্টাডি দিয়েই শুরু করা যাক।

কবির আহমেদ (কাল্পনিক নাম) একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করেন প্রায় ২ বছর ধরে। ইদানীং অফিসের কাজে একটু অমনোযোগী ও খুব দুশ্চিন্তাগ্রস্ত থাকেন এবং কারও সঙ্গে খুব বেশি কথাও বলেন না! একদিন এক অফিস কলিগ বন্ধু অনেক জোর করে জিজ্ঞেস করার পর তাকে বললেন, ‘ভাই না পারছি কইতে, না পারছি সইতে।’ লজ্জার কালো মেঘ আমার জীবনের আনন্দময় দিগন্তকে ঢেকে রেখেছে! এই লজ্জার নাম যৌন অক্ষমতা বা পুরুষাঙ্গ উত্থানে ব্যর্থতা! প্রতিটি দিন যেন আজ আমার কাছে বিষাদময়! সব কথা শোনার পর তার অফিস কলিগ বন্ধু তাকে পরমর্শ দিলেন একজন বিশেষজ্ঞ ইউরোলজিস্ট বা এন্ড্রোলজিস্ট চিকিৎসকের কাছে যেতে। কবির আহমেদ তার বন্ধুর পরামর্শ মতো একজন এন্ড্রলোজিস্টের কাছে যান এবং লজ্জা ভেঙে সব কিছু খুলে বলার পর চিকিৎসক তাকে কিছু রক্তের হরমোন ও পুরুষাঙ্গের কালার ডপলার স্ক্যান (Colour doppler scan of penis) পরীক্ষা করতে দেন! সব পরীক্ষা দেখে চিকিৎসক তাকে জানালেন, রক্তের পরীক্ষা ঠিক আছে; কিন্তু তার পুরুষাঙ্গের রক্তনালিতে (arterial insuficiency) পর্যাপ্ত রক্তপ্রবাহ নেই, যাকে বলে ভাস্কুলোজেনিক (vasculogenic ED) ইরেকটাইল ডিসফাংশন। ডাক্তার তাকে প্রাথমিকভাবে বললেন, বিষয়টি আপনি একা নন; সারাবিশ্বে প্রায় ১৬০ মিলিয়ন পুরুষ এ সমস্যায় ভুগছে! চিকিৎসক এবার তাকে প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দেওয়ার পাশাপাশি স্বল্পমাত্রার শকওয়েভ থেরাপি (low intensity shockwave therapy) নেওয়ার জন্য পরামর্শ দেন এবং ED Treatment Centre-এ রেফার্ড করেন। সর্বমোট পাঁচ সেশন শকওয়েভ চিকিৎসা নিয়ে তিনি এখন আগের চেয়ে অনেক সুস্থ ও সুখী জীবন উপভোগ করছেন।

ইরেকটাইল ডিসফাংশনের জন্য যেসব চিকিৎসা রয়েছে এর মধ্যে শকওয়েভ থেরাপি পেলভিকমাসেলসরিহ্যাব, আকুপাংচারফরইডি ও সেক্সকাউন্সেলিং বর্তমানে সবচেয়ে বেশি কার্যকর।

ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন অব ইউরোলজি দ্বারা স্বীকৃত ইরেকটাইল ডিসফাংশন বা লিঙ্গ উত্থানজনিত সমস্যার প্রথম সারির চিকিৎসা শকওয়েভ থেরাপি (Shockwave Therapy), যা ইরেকটাইল টিস্যুগুলোকে পুনরুজ্জীবিত করতে পারে। যেটা আপনার/আমার শরীরের নিজস্ব পুনর্গঠন (Growth Factor) পদ্ধতিকে কাজে লাগায়। তবে একটি কথা বলব, লজ্জা হলো যেকোনো মানুষের অহঙ্কার; কিন্তু কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত লজ্জা ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আপনি আপনার এরকম গোপন রোগের আধুনিক চিকিৎসা বা থেরাপি নিয়ে ভালো থাকুন।

সামসুল হক নাদিম

সার্টিফায়েড শকওয়েব প্রাক্টিশনার এবং

ফিজিওথেরাপি কনসালট্যান্ট

চেম্বার : বেন-ইউরো ফিজিও থেরাপি সেন্টার

প্রয়োজনে :

+৮৮০১৭২৭৬৫৬২৩৭

By | 2021-05-25T03:40:59+00:00 May 25th, 2021|Blog|0 Comments

About the Author:

Leave A Comment

en_USEnglish